এখানে ''সওম" এর অর্থ হচ্ছে

এখানে ''সওম" এর অর্থ হচ্ছে কথা বলা থাকা থেকে বিরত  ।

পবিত্র রমজানে সকল বিশ্বাসী, মুসলিম, মুমিন, মুত্তাকী সকলেই যার যার মুক্তি ও কল্যানের জন্য সামর্থ অনুযাীয় আমল করার চেষ্টা করে থাকেন। 
কিন্তু দু:খজনক সত্য হলো কিছু ভুল, কিছু প্রন, কিছু ধারনায় আমরা মূল সত্য থেকে অনেক দূরে সরে গেছি। আত্মিক এবং বাহ্যিক উভয় মিলেই যেখানে পূর্ণতা সেখানে আমরা কেবলই বাহ্যিক আচার অনুষ্ঠানেই আটকে আছি। তা যেমন সালাম বাসাধনার হুকুম- তাই ব্যার্থতায় পরিণত হয় সেই সব ভুলে।

মৌ-লোভী মোল্লারা ছোটকালে শুনেছি বলেছে- রোজার মাসে যত খাও কোন হিসাব নেই!!!!!!!!!!!! 
কি বৈপ্যরীত্তের আহবান!!! ভাবা যায়! লেছে এবং নিজেদের্ও খাবারের প্রতি দুর্বলতা সব মিলে সমাজে ক্যান্সারের চেয়ে ভয়াবহ ভাবে ছড়িয়ে গেছে রমজানের ভোগ! অথচ মাসটাই ত্যাগের! সংযমের। আর তাই দেখা যায় সারাদিন উপোসের ভাব ধরে রেখে  হলেই ঝাপিয়ে পড়ি -খাবারের উপর!!!!!! এই অধিক ভোগ মানসিকতায়ই বাজার মূল্য বেড়ে যাচ্ছে লারা পড়ছে আরো বেশি কষ্টে!

অথচ উল্টোটা হয়েছে আগে। নবী সা: ্এল্য কমে যেত। মানুষেরদা কমে যেত! সংযমের মানসিকতায় খাদ্য অন্য মাসের চেয়ে কম লাগত। ফলে বাজারে তার প্রভাব পড়ত। আর দরিদ্র মানুষেরা তাতে উপকার ভোগী হতো।

যে সংযম আবশ্যিক করা হয়েছে, আসুন তা যথারের মাঝে কেবল এক বেলা বর্জন । মহান আল্লাহর হুকুম এবং সিয়ামের প্রকৃত অর্থ বাস্তবায়ন করতে, নিজেদের উপোসী না করে সি যে প্রচলিত বিলাস ব্যসন তা বর্জ ন করুন। কাড়ি কাড়ি ইফতারী নয়, সেহরীব বাড়তি আইটেম নয়- স্বাভাবিক পানাহারের থেকেও কম গ্রহণই কিন্তু আল্লাহর আদেশ। সর্ব প্রকার ত্যাগেরই কিন্তু আদেশ দেয়া আছে।
Previous
Next Post »